ব্লগ নীতিমালা

প্রকাশ নীতিমালা

নবযুগ ব্লগ‘ সমাজ-সংস্কৃতি, ধর্ম-দর্শন-বিজ্ঞান, রাজনীতি, অর্থনীতি, বিনোদন ইত্যাদি যাবতীয় বিষয়ে সকল মতামত প্রকাশের মঞ্চ হিসেবে কাজ করবে। কাজেই নবযুগ ভাল মানের সব ধরনের লেখা আহবান করে। প্রকাশযোগ্য লেখাগুলোকে নিম্নোক্ত শর্ত পূরণ করবেঃ

১. লেখা হতে হবে গবেষণাধর্মী এবং চিন্তা-উদ্রেককারী বা নির্মল বিনোদনদায়ক।

২. অশ্লীল যৌনতামূলক, অশালীন ভাষাসম্পন্ন এবং সাম্প্রদায়িকতা, জাতিগত বিদ্বেষ, মিথ্যে মানহানী ও সহিংসতা উদ্রেককারী লেখা নবযুগ ব্লগ-এ প্রকাশ নিষিদ্ধ।

৩. মৌলিক প্রবন্ধ কমপক্ষে ২৫০ শব্দ বিশিষ্ট হতে হবে।

৪. অন্যত্র প্রকাশিত কোন প্রবন্ধ বা খবরের উপর মন্তব্য-মূলক লেখায় উদ্ধৃতির বাইরে কমপক্ষে ১০০ শব্দ-বিশিষ্ট লেখকের নিজস্ব বক্তব্য বা মতামত থাকতে হবে।

৫. কেবল মূল লেখক অন্যত্র বাংলা পত্রিকা বা ওয়েবসাইটে প্রকাশিত প্রবন্ধ সরাসরি প্রকাশ করতে পারবেন।

৬. অন্যভাষায় প্রকাশিত লেখা বা খবর সরাসরি অনুবাদ করে প্রকাশ করা যাবে। তবে লেখক ও মূল প্রকাশনা-সূত্রের উদ্ধৃতি থাকতে হবে।

৭. আপনার প্রকাশিত লেখার মান আশাপ্রদ না হলে নবযুগ ব্লগ ব্যবস্থাপক কমিটি তা ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলতে পারে। এ ব্যাপারে উপযুক্ত কারণ দর্শানোর প্রয়াস করবে কর্তৃপক্ষ। কোন লেখকের একাধিক লেখা আশাপ্রদ না হলে তাকে পর্যবেক্ষিত বা মডারেটেড লেখকের আওতায় আনা হবে।

৮. ব্লগে কোন বিশেষ লেখকের প্রাধান্য রহিত করতে হোমপেইজে লেখকদের একটি লেখা থাকাঅবস্থায় আরেকটি লেখা প্রকাশ না করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

৯. কোন লেখকের অন্যত্র প্রকাশিত পুরাতন লেখা নবযুগে সংগৃহীত করার জন্য উৎসাহ দেওয়া যাচ্ছে। তবে একটি বা দু’টি পুরনো লেখার মাঝে একটি নতুন লেখা দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।