জিয়া হাসান
Fahim Mashroor

বিডিজবসের সিইও ফাহিম মাসরুর ভাই , প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করার অপরাধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় গ্রেপ্তার হয়েছেন

আমি ফাহিম ভাইকে চিনি লেখালিখির সুবাদে । ২০১২ সাল থেকে ফেসবুকে লিখি। শুরুর থেকেই পরিচয়। আমার লেখার মধ্যে যেগুলো মানসম্মত হতো তার অনেকগুলোই তিনি শেয়ার দিতেন।

তিনি নিজ থেকে তেমন কিছু লিখতেন না।

ঢাকায় গেলে উনার অফিসে গিয়েছি দুই তিন বার। দেশ নিয়ে অসম্ভব সচেতন একজন মানুষ। প্রপার জেন্টেল্মেন।

উনি কখনো ভালগার কিছু লেখেন নাই, শেয়ার করেন নাই। কথায়, চিন্তায়, পোশাকে খুব সোবার একজন মানুষ । ব্যঙ্গ করা উনার স্টাইল না। স্ট্রেট ফরোয়ার্ড মানুষ।

ক্যারিয়ারে ওয়াইজ বাংলাদেশে আইটি সেক্টরে উনি একজন আলোকবর্তিকা । কোন একটা কালে নিউজে পড়েছিলাম, বিডিজবসের বড় একটা অংশ ফরেন কোম্পানি বেশ কয়েক মিলিয়ন ডলারে কিনে নিয়েছিল, যেইটা বাংলাদেশের আইটি পোর্টাল ইন্ডাস্ট্রিতে সবচেয়ে বড় ডিল।

কিন্ত আইটি সেক্টরে উনার সেই অবদান আজকে, উল্লেখযোগ্য বিষয় না। বিষয় হচ্ছে, ফাহিম ভাইয়ের মত আপাদমস্তক ভদ্রলোক সচেতন নাগরিক হিসেবে নিজের এবং দেশের অধিকারের নিয়ে সোচ্চার একজন মানুষকে গ্রেপ্তার করা সরকারের দমন নিপীড়নের ইতিহাসে বড় একটা উল্লম্ফন।

ফাহিম ভাই কোন বিশেষ রাজনৈতিক প্লাটফর্মের অনুসারি নন। দেশ নিয়ে সচেতনতা থেকেই তিনি সোশ্যাল মিডিয়াতে বাঁকিদের মত লিখতেন শেয়ার করতেন।

Prime Minister Sheikh Hasina awards Fahim Mashroor at the 6th National SME Fair in April 2018

ফাহিম ভাইয়ের মত উচ্চপদস্থ কিন্ত সাধারণ একজন সচেতন অরাজনৈতিক নাগরিককে ৫৭ ধারায় গ্রেপ্তার করেছে, এইটা একটা ভয়ংকর বিষয়।

বিএনপিকে দমন করা গ্যাছে, মিডিয়ার মালিকদের ব্যবসাকে টার্গেট করে মিডিয়াকে দমন করা গ্যাছে। কিন্ত সরকারের যথেচ্ছ লুট এবং নিপীড়নের ঘটনাগুলো সোশ্যাল মিডিয়াতে বিভিন্নভাবে প্রচার হচ্ছে এবং সাম্প্রতিক কোটাবিরোধী মুভমেন্টে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আন্দোলনের ঘটনায় সরকার এখন বুঝতে পারছে, ইলেকশান ইয়ারে সোশাল মিডিয়াকে টার্গেট করতে হবে।

ফাহিম ভাইয়ের মতো হাই প্রফাইল কিন্ত খুবই সাধারণ অরাজনৈতিক ব্যক্তিকে গ্রেপ্তারের মাধ্যমে সরকার সবাইকে সিগনাল দিতে চাইছে, কলম সংযত করতে। কিন্ত আমরা ভয় পাবো না বরং আমাদের লেখার ধার আরো বাড়াবো, প্রতিবাদে আরো সরব হবো। ওদের হাজতে আমাদের সবাইকে গ্রেপ্তার করে রাখার মতো যথেষ্ট জেলখানা নাই। আমাদের সবাইকে গুম করার মতো যথেষ্ট মাইক্রোবাস ওদের নাই, আমাদের সবাইকে হত্যা করার মতো যথেষ্ট গুলিও ওদের নাই।

তাই ভয় পাবেন না কেউ।

আর সরব হন। যারা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেন, বেসরকারি কর্মজীবি, বা সংবাদিক, বা মিডিয়া কর্মী, বা সোশ্যাল মিডিয়াতে এক্টিভ – খেয়াল রাখবেন, ফাহিম মাশরুরের মত আপাদমস্তক ভদ্রলোক নিরুপদ্রব জীবন কাটানো সংসারী মানুষকে যদি গ্রেপ্তার করতে পারে, তবে, আপনি নেক্সট টারগেট।

ভয় পেয়ে প্রফাইল ডিএক্টিভেট করে আপনার মুক্তি মিলবে না। বরং আরো সরব হয়ে এদের চেহারা উন্মোচনের মাধ্যমে এই অবৈধ নিপীড়ক শক্তির থেকে মুক্তির মাধ্যমেই, ফাহিম ভাইদেরকে মুক্ত করে আনার মাধ্যমেই আপনার মুক্তি মিলবে।

চয়েজ খুব সিম্পল। ডোন্ট বি এফ্রেইড।

ফাহিম মাশরুর ভাইয়ের মুক্তি চাই।

 

পত্রিকার খবর:

1.  CTTC quizzes Bdjobs CEO over alleged Facebook posts

2.  Bdjobs CEO freed hours after arrest under section 57

3. Bdjobs CEO Fahim Mashroor released after detention for ‘mocking Hasina’ on Facebook

4. Bangladesh arrests CEO for posting satire of PM Sheikh Hasina online

5. Bangladesh arrests CEO for posting satire of PM online

6. BDjobs CEO arrested for defaming PM Hasina

7.

জিয়া হাসান এর ব্লগ   ৩০৩ বার পঠিত